বিষণ্ণ আত্ম নিষ্কৃতি
- হরিশঙ্কর রায় - মুক্তি এবং অতঃপর ২৮-০৪-২০২৪

বৃন্ত হতে ঝরাপাতা আজো ঝরে যায়
অনাদিকাল ঝরে যাবে
মিশে যাবে মৃত্তিকার সাথে।

হেথায় চির বসন্ত নেই
আছে এক অষ্টাদশী হৈমন্তীকার আর্তমৌন কান্না।
খণ্ডাভ্রর মত ভেসে ভেসে পড়ে গেলে
হবে তোমার আমার আলিঙ্গন।

সোম-ফাঁকে ব্যবধানে আমি ছন্দহীন
লেখনীকে বলি আর কত।
নত্ব-ষত্বের দ্বিধা দ্বন্দ্বে দুর্বিষহ নিঃশেষ হবে
"জীবন রাঙ্গাও জীবনের রংয়ে
বিবর্ণ করো না যার ছবি মানস পটে আঁক" ।

চেয়ে দেখি সহসা অস্তাচলে রবি
যার ছবি আঁকি, অশ্রুজল রংয়ে সে আছে বসি
সঙ্গীহীন শুধু চেয়ে দেখি দেখি এবং দেখি।

oo========oo

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।